2022- How to Create a blog in Bengali। ব্লগ তৈরির সহজ স্টেপ

How to Create a blog in Bengali – কি করে ব্লগ সাইট বানাতে হয় যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি পড়ার পরই ব্লগ তৈরি করতে পারবেন

প্রথমে জেনে নিন ব্লগ সাইট বানানোর দুটো বেস্ট জায়গা হলো

  1. WordPress
  2. Blogger.

সাধারনত আমরা ব্লগিং শুরু Blogger এর মাধ্যমেই করে থাকি কারন এটি সম্পূর্ণ ফ্রি এবং গুগলের নিজস্ব প্রোডাক্ট তাই হ্যাকিং বা অন্য কোনো নিরাপত্তা সর্বাধিক থাকে।

আজকে আমরা জেনে নিই ব্লগারে ফ্রি ব্লগ কি করে বানাবো।

How to Create a blog in Bengali

ব্লগার ব্লগ বানানোর জন্য আপনাকে Laptop বা Computer ব্যবহার করতে হবে। যদি আপনার কাছে ল্যাপটপ বা কম্পিউটার না থাকে আপনি যদি ভাবছেন যে ফোন থেকে আপনি ব্লগিং শুরু করতে চান তাহলে এই পোস্টটি পড়ুন এ প্রশ্নের পুরোপুরি এটুজেড বলা আছে যে কিভাবে আপনি নিজের ফোনেতে পুরোপুরি কম্পিউটার বা ল্যাপটপের মতোন ব্লগিং করতে পারবেন।

১ম ধাপ – Google Account লগইন 

সবথেকে আগে আপনাকে নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে blogger.com ওয়েবসাইটে যেতে হবে ।

How to Create a blog in Bengali

এবারে আপনি ছবিটি যেমন দেখতে পাচ্ছেন সেরকম অনুযায়ী Create Your Blog এর ওপরে ক্লিক করতে হবে ।

How to Create a free blog in Bengali

তারপর আপনি সরাসরি চলে যাবেন আপনার জিমেইল অ্যাকাউন্ট অপশন গুলিতে আপনার ফোনে যদি একের বেশি জিমেইল থাকে তাহলে আপনাকে Option দেবে যে কোন একটা বেছে নেওয়ার জন্য যেমন আপনি ছবিটিতে দেখতে পাচ্ছেন।

আর যদি আপনার ফোনে একটি মাত্র গুগল একাউন্ট থাকে তাহলে কোনো আপনাকে পাসওয়ার্ড বা কিছু দেয়া ছাড়াই আপনাকে লগইন দিয়ে দেবে

২য় ধাপ – নাম বাছাই

এ দ্বিতীয় স্টেপ এতে আপনাকে একটা নাম বাছতে হবে আপনার ব্লগের জন্য এই নামটা আপনার যেরকম ইচ্ছা সে রকম রাখতে পারেন অথবা আপনার ব্লগের অ্যাড্রেস অনুযায়ী রাখতে পারেন। যেমনটা আপনি ফটোটা তে দেখতে পারেন যে আমি কেমনভাবে লিখেছি।

How to Create a blog in Bengali 2022

৩য় ধাপ – ডিটেলস ভর্তি করুন

এবার তিন নম্বর স্টেপ হল আপনি আপনার নিজের কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনে দেখতে পাচ্ছেন অপশন এসেছে যে এড্রেস বা URL বলে অপশন রয়েছে আপনি কি করবেন ওখানে আপনার ব্লগে যে এড্রেস দিতে চান সেই এড্রেসটা দিতে পারেন যেমনটি আপনি ফটোতে দেখতে পাচ্ছেন আমি একটা ব্লগে নাম রেখেছি আমার পোস্ট অনুযায়ী। আপনি একটু ভেবেচিন্তে একটা ব্লগ এর এড্রেস রাখবেন।

2022 How to Create a blog in Bengali

Note – আপনার দেয়া অ্যাড্রেস এর তলায় যদি আপনি উপলব্ধ (Available) বলে লেখা থাকে তাহলে সেই আপনি এড্রেসটা আপনি ব্যবহার করতে পারবেন আর না হলে আপনাকে অন্য কোন এড্রেস রাখতে হবে।

এরপরে Next এ ক্লিক করে পরের অপশন দিতে চলে যান।

৪র্থ ধাপ – Confirm Display Name

How to Create a blogger blog in Bengali

আপনার কাছে চলে আসবে ডিসপ্লে নাম লেখার জন্য, আপনি ওখানে যেটা একদম প্রথমে লিখেছিলেন সেটাই লিখবেন, যেটা আপনি ব্লগ নাম বাছাই করার সময় যেই নামটা লিখেছিলেন সেই নামটাই এখানে আর একবার লিখে দেবেন। যেমনটা আপনি এই ফটোটা তে দেখতে পাচ্ছেন।

৫ম ধাপ – আপনার ব্লগ তৈরী হয়ে গেছে

এবারে আপনাকে ব্লগারের Dashbord দিয়ে দিয়েছে।

How to Create a blog in Bengali

যেমনটা আপনারা ফটোতে দেখতে পাচ্ছেন সাইডের দিকে অনেকগুলো অপশন পাবেন তার মধ্যে একদম নিচে Reading List এর নিচে View Blog বলে লেখা আছে ওটা ক্লিক করলে আপনি আপনার ব্লগ সাইটটি দেখতে পাবেন।

তারপর একদম উপরে আপনার সাইটের নামটা তলায় লেখা আছে New Post বলে আছে ওটা ক্লিক করলে আপনি একটা নতুন পোস্ট লিখতে পারবেন বাংলা ইংলিশ হিন্দি যেরকম আপনার ইচ্ছা সে রকম।

তারপরে ওখানে অনেক রকমের অপশন রয়েছে যেমন Theme এর অপশন এ গিয়ে আপনি আপনার পছন্দের মতন থিম বা ডিজাইন ইউজ করতে পারবেন।

তারপরে তার উপরে দেখতে পারবেন Earnings বলে লেখা আছে যেখানে আপনি আপনার ব্লগ Google Adsense এর জন্য Apply করে টাকা আয় করতে পারবেন।

৬য় ধাপ – আপনার ব্লগ Rady

সবকিছু যেসব অপশন চেক করে নেওয়ার পরে বা কোন থিম যদি আপনি নতুন সিলেক্ট করেছেন সেটিকে ইমপ্লিমেন্ট করার পরে একবার View Bog বলে অপশনটায় ক্লিক করুন। এতে আপনার ব্লগকে আপনি দেখতে পাবেন

যদি আপনি Direct যেতে চান আর তা না হলে আপনি URL Address টা কে ইন্টারনেটে গিয়ে সার্চ করতে পারবেন তাহলে আপনার ব্লগ পেয়ে যাবেন।

Hey, I’m Priyabrata, a professional blogger & content writer by passion. A guy from the crowded streets of Bengal, who believes in everybody’s potential to win in life.

Leave a Comment