CPA Marketing Bangla || সিপিএ মার্কেটিং কি


আমি বরাবরই অনলাইন ইনকামের বিভিন্ন ব্যাপার নিয়ে সর্বদা রিসার্চ করে থাকি। সেইরকমই হটাৎ করে একদিন  CPA Marketing নিয়ে একটা জিনিস সামনে এলো।

দেখলাম একটা ছেলে একটা দামি গাড়ি কিনে ফেলেছে এবং সে তার online earning শেয়ার করেছে। ব্লগারদের বরাবরের স্বভাব ছোট কিছু নিয়ে বিশদে জানা।

যা দেখে আমার স্বভাব মতো বসে গেলাম পুরো ব্যাপারটা নিয়ে জানতে।

ভালো মতো সময় নিয়ে অনেক cpa marketing tutorial দেখে এবং বিভিন্ন cpa marketing book থেকে রিসার্চ করলাম এবং রিসার্চ করার সাথে নিজের অভিজ্ঞতার বাস্তবতাটাকে মিশিয়ে এই cpa marketing কি পুরো বিষয়টাকে বাগে আনলাম।

নিজের অভিজ্ঞতার ব্যাপারটা implement করা জরুরী কারন  এই online income এর ক্ষেত্রে মিথ্যে earning এর অভাব নেই, তাই সত্যি ব্যাপারটা যাচাই করে নেওয়া দরকার। এবং রিসার্চ করে আমি এটুকু বুঝেছি এই cpa marketing এ অনেক বেশি potential রয়েছে online income করার। কেন বলছি এই কথাটা, আপনি পুরো আর্টিকেলটা পড়েই realize করবেন।

বিভিন্ন top cpa networks থেকে খুবই ইনকাম করা যায়। কিন্তু অনেক লোক অসফল হয়ে গিয়ে মিথ্যে ছড়াচ্ছে, তার কারন তারা সঠিক জায়গায় সঠিক কাজটি করেনি, তাই অসফল হয়ে যাচ্ছে।

আমি এই CPA Marketing Bangla আর্টিকেলটি লিখছি কারন cpa marketing bangla tutorial খুবই কম রয়েছে। আর যেগুলো রয়েছে শুধু মাত্র theoryতেই রয়ে গেছে আমাদের practical life-এ cpa marketing কি ভাবে কি কাজ করে এ নিয়ে bangla tutorial  খুবই বেশি নেই।

এবার চলে আসি মুল আর্টিকেলে,

CPA Marketing Bangla সিপিএ মার্কেটিং কি

সূচিপত্র hide

সিপিএ মার্কেটিং কি (CPA marketing bangla)

CPA এই কথাটার  পুরো মানে ” cost per action ” যার মানে হল ” প্রতিটার কাজের জন্য টাকা  “। এখানে কেউ একটা কিছু কাজ করবে তার বিনিময়ে আপনি কিছু টাকা পাবেন।

এবার আপনার মনে প্রশ্ন আসবে কে কি কাজ করবে? আপনার বোঝার সুবিধার জন্য ধরে নিন কেউ ‘ online data entry job ‘ বা ‘ online captcha entry job ‘ সার্চ করেছে গুগলে। তার মানে সে অনলাইনে যে ডাটা এঞ্জ জব গুলো হয় সেগুলো করতে চায়ছে। এখন যদি সে আপনার ওয়েবসাইটটি খুঁজে পেয়ে সেখানে ফর্ম ফিল আপ করল বা রেজিস্ট্রেশন করল।এখন ওই রেজিস্ট্রেশন এর জন্য আপনি যদি এক একটি রেজিস্ট্রেশনে ২.৫ থেকে ৫ ডলার পান। তাহলে ভাবুন ইনকাম কত হতে পারে।

এখন আপনার মনে আসছে কিভাবে কি কাজ করছে। এত টাকা ইনকাম হচ্ছে কিভাবে ? আদৌ কি সত্যি ইনকাম হচ্ছে ?

আপনি পুরো ব্যাপারটায় জানতে পারবেন। তার আগে এর আসল সুবিধা বা প্লাস পয়েন্ট কি সেটা জেনে নিই। CPA মার্কেটিং কেন করা দরকার।

CPA মার্কেটিং কেন করবেন ?

১. ইনকাম করার চান্স বেশি 

এই CPA মার্কেটিং করে ইনকামের চান্সটা অনেক বেশি কারন এখানে need and supply কাজ করছে। কারন যে online data entry job করতে চাইছে সেটা তার নিজের need বা প্রয়োজনে ফর্ম ফিলাপ করবে। আপনাকে জোর করে কিছু করাতে হবেনা। আপনি সহজে টাকা পাবেন অতিরিক্ত পরিশ্রম ছাড়ায় কারন আপনি suppliers হিসাবে কাজ করছেন।

২. CPA marketing affiliate programs 

CPA marketing নিয়ে কাজ করার আরও বড় কারন, CPA marketing website list যদি আপনি চেক করেন বুঝতে পারবেন, CPA Affiliate Networks ছাড়াও বিভিন্ন Mobile CPA Affiliate Networks (অর্থাৎ সেগুলো কিনা স্পেশালই মোবাইলের জন্য কাজ করে ) এর CPA Affiliate Programs জয়েন করে CPA Affiliate Offers গুলো promote করে ভালো টাকা ইনকাম করতে পারবেন।

Top cpa affiliate networks হিসাবে CPA Lead Affiliate Networks, Click Dealer, PerformCB, Maxbounty অনেক ভালো ভালো টাকা দেয় তাদের CPA affiliate offers গুলোতে কারন, এগুলো সব বিদেশি কোম্পানি এখানে আপনাকে দিচ্ছে যেমন,তারাও কিন্তু কোনো না কোনো ভাবে যে কোম্পানির অফার আপনি প্রোমোট করছেন তাদের থেকে ইনকাম করছে।

৩. Fully Automated ও ঝামেলা বিহীন

এখানে সবচেয়ে বড় কথা আপনাকে কোনো product প্রোমোট করার কোনো ঝামেলাই নেই কারন এখানে সবই ডিজিটাল অফার ,আর বার বার কাজ করার দরকার নেই। একবার কাজ করবেন সেখান থেকে লাভ পাবেন বার বার।

CPA মার্কেটিং কারা করতে পারবে ?

CPA marketing করতে কোনও যোগ্যতায় লাগেনা কারন আপনি কোন জিনিসটা কিভাবে কাজ করে জানলেই হবে। এমন কোথাও বলা নেই আপনাকে নির্দিষ্ট কোন যোগ্যতা লাগবে।

  • আপনাকে অনলাইন আয় সম্পর্কে ধারনা থাকতে হবে।
  • ধৈর্য ধরে নিয়মিত কাজ করতে হবে।

সিপিএ মার্কেটিং করতে কি কি লাগে ?

  • আপনার যদি একটি ল্যাপটপ বা কম্পিউটার থাকে খুব ভালো হয় কারন এতে অনেকটায় সুবিধা হয়। আপনি চাইলে মোবাইল দিয়েও করতে পারবেন শুধু কোন কোন জায়গায় ল্যাপটপ দরকার আপনাকে জানতে হবে। যেমন ধরুন – আপনি যদি অফার প্রোমোট করার জন্য পেজ বা ওয়েবসাইট বানান তখন ল্যাপটপ বা কম্পিউটারের দরকার রয়েছে।

আপনার যদি কোনো ধরনের থাকে ল্যাপটপ বা কম্পিউটার থাকে কাজ চলে যাবে ভালো স্পেসিফিকেশন থাকার প্রয়োজন নেই।

  • আপনার একটি ন্যূনতম ইন্টারনেট যোগাযোগ থাকা প্রয়োজন রয়েছে

CPA affiliate networks  কিভাবে কাজ করে ?

আজকের দিনে সবচেয়ে দামি জিনিস যদি কিছু হয় তো সেটা আপনার ডাটা, এটা নিশ্চয় আপনিও জানেন।

একটা কোম্পানির কাছে যদি information থাকে যে আপনি কি খেতে ভালবাসেন, কি পছন্দ করেন, কি কি সার্চ করেন সেগুলো ব্যবহার করে সে বহু টাকা ইনকাম করে নেবে।

ধরুন একটি কোম্পানির কাছে আপনি কি করতে ভালবাসেন information রয়েছে। এখন কি করবে ওই related তাদের জিনিসগুলো কেনার জন্য আপনাকে বারবার email করবে এবং আপনি কিনলেই তাদের লাভ।

সুতরাং তাদের দরকার আপনার email, phone number এগুলো। আর এগুলো একবার পেলেই তারা সারাজীবন আপনাকে টার্গেট করবে।

সুতরাং এগুলো জোগাড় করার পিছনে তারা ভালো টাকা খরচ করে প্রথম অবস্থায়।

এখন ওই কোম্পানি ধরে নিন, এমন কিছু জনের মেল চাইছে যারা online job করার ব্যাপারে আগ্রহী, সুতরাং তারা কি করবে একটি CPA affiliate networks এর কাছে যাবে।

যেমন ধরুন – CPA-Lead Affiliate Networks। এই affiliate networks গুলো বিভিন্ন কোম্পানির cpa offer গুলো প্রোমোট করার সুযোগ আমাদের দেয়,যেখানে বহু রকমের অফার থাকে।

এখন আপনি একটি ভালো CPA marketing website join করলেন যেখানে ভালো টাকা দেয়। সেখানে আপনি ভালো একটি cpa offer select করলেন এবং সেই ওয়েবসাইট থেকে আপনি একটি স্পেশাল লিঙ্ক পাবেন

এবং সেই লিঙ্কটি ক্লিক করে যতগুলো ফর্ম ফিলাপ হবে বা ইমেইল পাবেন প্রতি অফারে নির্দিষ্ট টাকা পাবেন সেটা ৫ ডলার প্রতি ক্লিক হওয়া আশ্চর্য কিছু নয়।

এখানে একটা সতর্কতা অবশ্যই দিয়ে দেওয়া ভালো ধরুন আপনি নিজেই অন্য ফোন দিয়ে বা কোনোভাবে নিজেই ফর্ম ভর্তি বা অফারটি করে দিলেন নিজের লিঙ্কটা ক্লিক করে।

এটা কিন্তু আপনার জন্য ক্ষতিকর হবে কারন affiliate networks গুলো আপনাকে ধরে ফেলবে এবং তারা আপনার অ্যাকাউন্টটি পুরোপুরি সাসপেন্ড করে দেবে।

Types Of CPA Offer-অফারের প্রকার

  • PPI –  PPI মানে হল “ pay per install “. এই অফার গুলো অনেক নামে পরিচিত যেমন – Cost Per Install (CPI), Pay Per Download (PPD).

এই অফার গুলো থাকে বিভিন্ন mobile apps install, game download বা computer software install করার উপর। যদি কেউ ইন্সটল করে আপনি ইনকাম করতে পারবেন।

  • PPL – এর পুরো মানে ” pay per lead ” । এখানে লিড হিসাবে টাকা দেওয়া হয় যেমন – ইমেল দিয়ে ফর্ম ফিলাপ বা ধরুন কোনো ক্যাপচা পুরন করা এগুলোকে এক একটি লিড বলা হয়।

এই ধরনের অফারে আপনাকে প্রতি লিডের টাকা দেওয়া হয়।

  • PPS – এর মানে হল ” pay per sale “। এখানে আপনি যদি কিছু বিক্রি করতে পারেন আপনি টাকা পাবেন

এখানে বিক্রি বলতে বিভিন্ন medical insurance, life insurance, antivirus প্রভৃতি বিক্রি অনুযায়ী আপনাকে টাকা দেওয়া হবে যদি আপনি বিক্রি করতে পারেন।

এই ধরনের অফারগুলোতে প্রতি বিক্রিতে অনেক বেশি টাকা দেওয়া হয়।

CPA marketing এর সম্পর্কিত কিছু term

মার্কেটিংয়ে কিছু টার্ম খুবই গুরুত্বপূর্ণ, চলুন জেনে নেওয়া যাক সেই সব গুরুত্বপূর্ণ CPA marketing related term গুলো নিয়ে।

CPA লিড কি ?

CPA Lead একটি খুবই ভালো ও নামকরা CPA affiliate networks যেখানে বিভিন্ন রকমের CPA offer প্রোমোট করা যায়।

এছাড়া শুধুমাত্র ‘ লিড ‘ বলতে  বোঝায় কোনো একটি কাজ যেটি আপনি চাইছেন সেটা সম্পূর্ণ হয়া। যেমন- একটি ফর্ম পুরন করা।

Affiliate manager

অ্যাফিলিয়েট ম্যানেজার হল একটি CPA affiliate networks থাকা এমন একজন সাহায্যকারী, যার কাছ থেকে আপনি প্রয়োজনীয় তথ্য পাবেন। যেমন – ‘ কোন কোন অফার সবচেয়ে বেশি বিক্রি হয় ‘ বা ‘ লাভ বেশি হয় ‘ এই ধরনের তথ্য জানা যায়।

Traffic

ট্রাফিক বলতে বোঝায় আপনার সাইটে আসা ভিসিটরকে।

Traffic Source

Traffic Source মানে হল কোন কোন জায়গা থেকে আপনার ভিসিটর আসছে। যেমন ধরুন – ফেসবুক থেকে আসতে পারে, ইউটিউব,গুগল সার্চ করে আস্তে পারে।

Landing page

প্রত্যেকটা অফারের জন্য CPA offer টির ব্যাপারে কাস্টমারকে বোঝাতে text , image , graphics যোগ করে একটি সুন্দর দেখতে ওয়েবপেজ বানানো যেটা দেখে ভিসিটর আপনার লিঙ্ক থেকে কেনার সম্ভবনা ৭৫% বেড়ে যায়।

অনেক ক্ষেত্রে আপনি যে CPA affiliate networks এর offer promote করছেন তারা নিজেরাই আপনাকে সুন্দর Landing page বানিয়ে দেয়।

আপনাকে আলাদা করে বানানোর প্রয়োজন পড়ে না । সেটি থেকেই আপনি কাজ করে ইনকাম করতে পারবেন।

এছাড়া আপনি চাইলে wix.com বা site.google থেকে free landing page নিজের মতো বানাতে পারেন

Native Ad

Native advertising বলতে বোঝায় আমাদের সামনে অনেক সময় info-graphics, videos,টেক্সট রুপে অ্যাড আসে যাদের নেটিভ অ্যাড বলা হয়।

Advertiser

CPA affiliate networks এর কাছে নিজের প্রয়োজনে অ্যাড দেয় তাদের Advertiser বলে

Affiliate Network

বিভিন্ন advertiser company থেকে অ্যাড সংগ্রহ করে এবং Publisher কে অফার দিতে এবং নির্দিষ্ট ইনকামটি আমাদের অ্যাকাউন্টে পাঠিয়ে সাহায্য করে । একটি affiliate networks বিভিন্ন ধরনের হতে পারে। CPA offer নিয়ে কাজ করা affiliate networks গুলোকে বলা হয় CPA affiliate networks।

Publisher

Publisher বলতে তাদের বোঝায় যারা cpa affiliate program join  করে offer promote করে ইনকাম করে থাকে।

সিপিএ মার্কেটিং কৌশল

আপনি যদি জানতে চান সিপিএ মার্কেটিং কিভাবে শুরু করবেন ( cpa marketing for beginners bangla ) এর জন্য অনেক গুলো স্টেপ রয়েছে পরপর যেগুলো আপনাকে অনুসরণ করতে হবে

১. সেরা CPA affiliate networks জয়েন করুন  

cpa marketing শুরু করার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে একটি বিশ্বস্ত প্লাটফর্ম যেখানে থেকে আপনি আপনার কাজটি করতে পারবেন

অনেক ভালো ভালো প্লাটফর্ম রয়েছে যেখান থেকে খুব ভালো ইনকাম করা যায়

কিছু গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম এর মধ্যে অন্যতম

প্ল্যাটফর্ম বাছার আগে জেনে নেওয়া দরকার –

  • ওই নির্দিষ্ট ওয়েবসাইট কোন দেশের জন্য কাজ করে
  • তাতে মুলত কোন কোন ধরনের অফার থাকে
  • ওই ওয়েবসাইটের কোন নেগেটিভ রিভিউ রয়েছে কিনা
  • ঠিক ঠাক টাইমে পেমেন্ট দেয় কিনা
  • তারা Paypal, Payoneer কিসের মাধ্যমে তাদের টাকা পেমেন্ট করে
  • তাদের পেমেন্ট করার নির্দিষ্ট পরিমান কত অর্থাৎ ন্যূনত্বম কত টাকা পেমেন্ট করে

২. সেরা অফার বাছুন

একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম এর সাথে সাথে এটা দেখা প্রয়োজন ভালো ভালো অফার কি কি রয়েছে। অফার দেখে নেওয়ার সময় দেখা প্রয়োজন

  • কোন কোন সোর্স থেকে তারা ট্রাফিক বা ভিসিটর অনুমতি পাবে
  • কোন দেশের জন্য ওই অফারটি রয়েছে
  • অফারটির ধরন কি সেটাও দেখে নেওয়া প্রয়োজন। সেটি কি pay per install, pay per sale নাকি pay per lead কোন ধরনে অফার
  • সেই অফারের প্রাপ্য ইনকামটিও দেখে নেওয়া প্রয়োজন।
  • সেই অফারের কনভার্সন রেট কত সেটাও দেখা দরকার
  • আগে যারা ওই অফার নিয়ে কাজ করছে তাদের অভিজ্ঞতা কেমন

৩. ল্যান্ডিং পেজ তৈরি করুন

Landing page জিনিসটা আদতে কি সে নিয়ে আমি আগেই বলেছি এখন জেনে নিই ল্যান্ডিং পেজ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা

  • ল্যান্ডিং পেজটি দেখতে কেমন অর্থাৎ সেটির ডিজাইন কেমন
  • সেটি মোবাইলে খোলার সময় ঠিক ভাবে খুলছে কিনা, সেটি মোবাইল responsive কিনা
  • তাতে যে লেখা গুলো রয়েছে সেটি গ্রাহককে কতোটা আকর্ষণ করতে পারে
  • ল্যান্ডিং পেজে সব সময় অফারে  আছে এমন ও গ্রাহকের বিশ্বাসযোগ্য তথ্য আকর্ষণীয় ভাবে লিখতে হবে।
  • সেটির url ঠিক আছে কিনা
  • একটি ভালো স্থানে আপনার অফারের লিঙ্কটি দিন

৪.  ওয়েবপেজ প্রোমোট করুন

আপনার ল্যান্ডিং পেজটি গ্রাহকের কাছে পৌঁছাতে অর্থাৎ আপনার পেজে ট্রাফিক আনতে আপনাকে অনেক পথ অবলম্বন করতে হবে। এই পথ গুলোকে মুল দুই ভাবে ভাগ করা যায়

ক. ফ্রিতে বা অরগানিক পদ্ধতিতে ট্রাফিক

গুগল থেকে ট্রাফিক নিতে গেলে আপনাকে একটি ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে সেখান থেকে আপনাকে আপনাকে আপনার অফার প্রমোট করতে হবে

পড়ুন – আজকেই কিভাবে ব্লগিং শুরু করবেন

ফেসবুক থেকে আপনি দুই ভাবে ট্রাফিক নিতে পারেন –

  • আপনার অফার অনুযায়ী একটি পেজ বানিয়ে অফারের ব্যাপারে লিখে আপনার লিঙ্কটি প্রোমোট করতে পারেন
  • এছাড়া আপনার অফার সম্পর্কিত ফেসবুক গ্রুপ থেকে ট্রাফিক নিতে পারবেন।

এছাড়া আপনি Instagram, quora, pinterest থেকেও ভালো পরিমানে ট্রাফিক নিতে পারেন

খ. সিপিএ পেইড মার্কেটিং করে ট্রাফিক

টাকা দিয়ে আপনার ল্যান্ডিং পেজটি প্রচার করে আপনি ইনকাম করতে পারবেন ।

বর্তমানে বহু সংখ্যক মার্কেটার  এই পদ্ধতিতে কাজ করছে

  • এর জন্য আপনাকে ফেসবুক Instagram-র সাহায্য নিতে হবে
  • এছাড়া আপনি ইউটিউব থেকে প্রচার করে ইনকাম করতে পারবেন
  • সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে গুগল, বিং প্রভৃতি সার্চ ইঞ্জিনে অ্যাড দেখিয়ে সেখান থেকে ইনকাম করা

পড়ুন – মার্কেটিং কিভাবে করতে হয় 

সবশেষে,

আজকালকার দিনে দাঁড়িয়ে অনলাইন ইনকাম করা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে এবং এখানে সফল হতে গেলে দরকার শুধুমাত্র একটু ধৈর্য।

সিপিএ মার্কেটিং এর ক্ষেত্রে CPA affiliate networks গুলো অনেক বেশি কড়া হয় এই সব অফারের ব্যাপারে। যেখানে ভালো পরিমানে টাকা পাওয়া যায় সেখানে এই ধরনে ব্যাপারগুলো কড়া হওয়া অনেকটায় গুরুত্বপূর্ণ কারন এতে করে fraud লোকদের এড়িয়ে সঠিক পথে কাজগুলো হওয়ার জন্য।

CPA marketing bangla tutorial এবং বিভিন্ন cpa marketing book থেকে পাওয়া তথ্য থেকে আজকের CPA Marketing Bangla এই আর্টিকেলে আমরা জেনে নিলাম সিপিএ মার্কেটিং কি(cpa marketing meaning in bengali) , সেরা CPA affiliate networks, সিপিএ মার্কেটিং কৌশল, সিপিএ মার্কেটিং করতে কি কি লাগে, CPA মার্কেটিং কেন করবেন

আশা করছি এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

পড়ুন – অনলাইন ইনকামের সেরা উপায়

FAQ

What is cpa marketing meaning in bengali ?

CPA এই কথাটার পুরো মানে ” cost per action ” যার মানে হল ” প্রতিটার কাজের জন্য টাকা “। এখানে কেউ একটা কিছু কাজ করবে তার বিনিময়ে আপনি কিছু টাকা পাবেন

What is cpa marketing full form in bengali ?

CPA এই কথাটার পুরো মানে ” cost per action ”

CPA marketing in bangladesh ?

অনেক ভালো ভালো প্লাটফর্ম রয়েছে যেখান থেকে খুব ভালো ইনকাম করা যায় কিছু গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম এর মধ্যে অন্যতম MaxBounty Click Dealer CPA Lead Perform CB

সিপিএ মার্কেটিং কি হালাল ?

না ।এখান থেকে ভালো ভাবে উপার্জন করা যায় যা পুরোপুরি বৈধ্য

সিপিএ মার্কেটিং করে আয় কিভাবে করে ?

Top cpa affiliate networks হিসাবে CPA Lead Affiliate Networks, Click Dealer, PerformCB, Maxbounty অনেক ভালো ভালো টাকা দেয় তাদের CPA affiliate offers গুলোতে

সিপিএ মার্কেটিং কী ?

CPA এই কথাটার পুরো মানে ” cost per action ” যার মানে হল ” প্রতিটার কাজের জন্য টাকা “। এখানে কেউ একটা কিছু কাজ করবে তার বিনিময়ে আপনি কিছু টাকা পাবেন।

সিপিএ মার্কেটিং শিখুন সহজে ?

আপনি যদি জানতে চান সিপিএ মার্কেটিং কিভাবে শুরু করবেন ( cpa marketing for beginners bangla ) এর জন্য অনেক গুলো স্টেপ রয়েছে পরপর যেগুলো আপনাকে অনুসরণ করতে হবে

সিপিএ মার্কেটিং এর কাজ কি ?

এই অফার গুলো থাকে বিভিন্ন mobile apps install, game download বা computer software install করার উপর। যদি কেউ ইন্সটল করে আপনি ইনকাম করতে পারবেন। এখানে বিক্রি বলতে বিভিন্ন medical insurance, life insurance, antivirus প্রভৃতি বিক্রি অনুযায়ী আপনাকে টাকা দেওয়া হবে যদি আপনি বিক্রি করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *